১২ বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সতর্কতা

Imrul Hassan Khan
0
১২ বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সতর্কতা
বেসরকারি ১২টি বিশ্ববিদ্যালয়ে ৪৮টি ক্যাম্পাসে ভর্তিতে শিক্ষার্থী ও অভিভাবকদের সতর্ক করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।
ইউজিসির বিজ্ঞপ্তি অনুযায়ী
এই বিশ্ববিদ্যালয়গুলো হল- দারুল ইহসান বিশ্ববিদ্যালয়, প্রাইম ইউনিভার্সিটি, সাউদার্ন ইউনিভার্সিটি, নর্দার্ন ইউনিভার্সিটি, বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি, ইবাইস ইউনিভার্সিটি,অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দি পিপলস ইউনিভার্সিটি, আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয়, আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি, কুইন্স ইউনিভার্সিটি ও শান্ত মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি।
এই বিশ্ববিদ্যালয়গুলোর কোনটির কোনো কোনো ক্যাম্পাস অনুনোমোদিত, কোনোটির ক্যাম্পাসের মালিকানা নিয়ে দ্বন্দ্ব এবং কোনোটির ক্যাম্পাসের অনুমোদন বাতিল হলেও আদালতের স্থগিতাদেশ নিয়ে কাজ চালিয়ে যাচ্ছে বলে সোমবার বিশ্ববিদ্যালয় দেখভালকারী প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
এই বিশ্ববিদ্যালয়গুলোর যেসব ক্যাম্পাসগুলোতে ভর্তির ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের পরামর্শ দেয়া হয়েছে তাদের ঠিকানাও প্রকাশ করেছে ইউজিসি।
অবৈধভাবে ক্যাম্পাস পরিচালনা করা বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ইউজিসি ব্যবস্থা নিলেও আদালতের স্থগিতাদেশ নিয়ে অননুমোদিত ক্যাম্পাস পরিচালিত হচ্ছে বলে জানিয়েছে কমিশন।
ইউজিসি বলছে, “আদালতের স্থগিতাদেশ থাকায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হচ্ছে না।
অননুমোদিত ক্যাম্পাস
অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ক) বাড়ী নং- ৭৭, রোড নং- ১৯, সেক্টর- ১১, উত্তরা (খ) বাড়ী নং- ০৫, রোড, নং- ০৩, সেক্টর- ০৬, উত্তরা (গ) এআরএ সেন্টার- ৬৯/ই, বীরউত্তম কাজী নূরুজ্জামান রোড, পান্থপথ, ঢাকা (ঘ) ৫৩/১, পুরানা পল্টন, লেন, ঢাকা এবং (ঙ) ক্যাপিটাল টাওয়ার, মিরপুর রোড, মিরপুর-১, ঢাকা ক্যাম্পাস অননুমোদিতভাবে পরিচালিত হচ্ছে।
দি পিপলস ইউনিভার্সিটির (ক) চ-৭৫/খ, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২ এবং (খ) আল রাজি কমপ্লেক্স, দিগন্ত টিভি ভবন, ১৬৬/১৬৭ পুরানা পল্টনের ক্যাম্পাস অননুমোদিত।
চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয়ের বহদ্দারহাট (মহিলা শাখা) এবং শান্ত মারিয়াম ইউনিভার্সিটি অভ ক্রিয়েটিভ টেকনোলজির বাড়ী নং-০৪, মিরপুর রোড, দক্ষিণ কল্যাণপুরের শাখাকে অননুমোদিত বলেছে ইউজিসি।
নর্দার্ন ইউনিভার্সিটির ২৪, মিরপুর রোড (ঢাকা কলেজের বিপরীতে), গ্লোব সেন্টার, ঢাকা-১২০৫ এবং ৯৩, কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজারের শাখাও অননুমোদিত।
এছাড়া সাউদার্ন ইউনিভার্সিটির খুলনার বয়রা, কুষ্টিয়ার মজমপুর, ধানমণ্ডির সাতমসজিদ রোড এবং রংপুরের লালবাগ এলাকার কারমাইকেল কলেজ রোড শাখা ক্যাম্পাসও অননুমোদিত।
আদালতের আদেশে চলছে কার্যক্রম
দারুল ইহসান বিশ্ববিদ্যালয় বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে অসংখ্য অননুমোদিত ক্যাম্পাস রয়েছে জানিয়ে ইউজিসি বলছে, এগুলো বন্ধ করতে রাষ্ট্রপতির নির্দেশে গঠিত বিচার বিভাগীয় তদন্ত কমিশনের প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে জমা হয়েছে।
আদালতের আপিল নিষ্পত্তি না হওয়ায় প্রাইম ইউনিভার্সিটি মিরপুর-১ নম্বরের দারুস সালাম রোড এবং উত্তরার ৮৭ বিএনএস সেন্টারে মূল ক্যাম্পাসে সংশ্লিষ্ট কর্মকাণ্ড পরিচালনা করতে পারলেও তাদেরকে ছাত্রছাত্রী ভর্তি সংক্রান্ত কোনো বিজ্ঞপ্তি প্রচার না করতে নির্দেশ দেয়া হয়েছে।
প্রাইম ইউনিভার্সিটির চারটি অননুমোদিত ক্যাম্পাস হল- (ক) হাউজ-৩৫২/বি, পুরাতন, ৩১/এবি নতুন রোড- ২৭/এ পুরাতন (খ) মকবুল প্লাজা, ২২৮/খ, প্রগতি স্মরণী, বারিধারা (গ) সেন্টার পয়েন্ট কনকর্ড, ৫ম তলা, ১৪/এ, ৩১/এ, তেজকুনিপাড়া, ফার্মগেট, তেজগাঁও এবং (ঘ) মল্লিক টাওয়ার, ১৩ ও ১৪ তলা, চিড়িয়াখানা রোড, মিরপুর-১।
এই ক্যাম্পাসগুলো উচ্ছেদ করতে শিক্ষা মন্ত্রণালয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।
সাউদার্ন ইউনিভার্সিটির তিনটি অননুমোদিত ক্যাম্পাস- (ক) এমএম আলী রোড, দামপাড়া (খ) ওআর নিজাম রোড, জিইসি এবং (গ) হালিশহর, চট্টগ্রাম।

নর্দার্ন ইউনিভার্সিটির খুলনা ক্যাম্পাস
নর্দার্ন ইউনিভার্সিটির রাজশাহী ও খুলনায় আউটার ক্যাম্পাস অননুমোদিত।
বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির চট্টগ্রামের ওআর নিজাম রোড ক্যাম্পাস অননুমোদিত।
ইবাইস ইউনিভার্সিটির (ক) বাসা-২৭, রোড- ০৬, মোহাম্মদীয়া, হাউজিং সোসাইটি (মেইন রোড), মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ এবং (খ) বাসা- ১৩, রোড- ৩৫, সেক্টর- ০৭, উত্তরা, ঢাকা-১২৩০ ক্যাম্পাস অননুমোদিত বলে জানিয়েছে ইউজিসি।
বন্ধের পর আদালতের সায় নিয়ে চলছে কার্যক্রম
আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটির ঢাকার ৫৪/১, প্রগতি স্মরণী, বারিধারা-নদ্দার ক্যাম্পাস ছাড়া ক্যাম্পাস উচ্চ আদালতের রায় অনুযায়ী অননুমোদিত অন্য অবৈধ ক্যাম্পাস উচ্ছেদ করতে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের চিঠি দেয়া হয়েছে বলে ইউজিসি জানিয়েছে।
ইউজিসির তালিকা অনুযায়ী, আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটির অননুমোদিত ও উচ্ছেদযোগ্য ক্যাম্পাসগুলো হলো- (ক) ৯৫, বি টি আই ভবন, ফার্মগেট (খ) ৭১/সি, আসাদ এভিনিউ (গ) ১০৭/১, বক্স কালভার্ট রোড, নয়াপল্টন (ঘ) ৭৪৩, সাত মসজিদ রোড, ধানমন্ডি (ঙ) ১৫৯/ডি, তেজগাঁও শিল্প এলাকা (চ) মেহেরবা প্লাজা, ৩৩ তোপখানা রোড (ছ) ৫/এফ জি এইচ, দারুস সালাম রোড, সংগীতা ভবন, মিরপুর-১ (জ) বাড়ী- ১৩, রোড- ৩৫, সেক্টর- ৭, উত্তরা (ঝ) ৮৩/৩/এ, জনী টাওয়ার যাত্রাবাড়ি চৌরাস্তা (ঞ) রোজিডেল, বাড়ি- ১, রোড- ৪, গুলশান বাড্ডা লিংক রোড (ট) বাড়ি- ১১৩, রোড- ৪, ব্লক-বি, বনানী (ঠ) ১, জনসন রোড, রায় সাহেব বাজার ও (ড) ৫৭১, পূর্ব কাজীপাড়া, মিরপুর।
ঢাকার বাইরে আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটির অবৈধ তিন ক্যাম্পাস- (ক) ডানা প্লাজা, চৌরাস্তা, গাজীপুর (খ) তিন মাথা, রেলগেট, বগুড়া (গ) ১৪৫, নাটোর রোড, তালাইমারি, রাজশাহী।
এই তালিকার বাইরেও আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটির অননুমোদিত অজানাঅবৈধ ক্যাম্পাস থাকতে পারে বলেও জানিয়েছে ইউজিসি।
ইউজিসির তালিকা মতে, কুইন্স ইউনিভার্সিটির বনানীর বাড়ী-৪৩/ই, রোড ১৭/ ক্যাম্পাস অননুমোদিত।
মালিকানা দ্বন্দ্ব ৪ বিশ্ববিদ্যালয়ে
ট্রাস্টি বোর্ডসহ মালিকানা নিয়ে দারুল ইহসান, ইবাইস ইউনিভার্সিটি, প্রাইম ইউনিভার্সিটি এবং চট্টগ্রামের সাউদার্ন ইউনিভার্সিটি অব বাংলাদেশের বিবাদমান গ্রুপের মধ্যে মামলা চলছে বলে জানিয়েছে ইউজিসি।

এই তালিকার বাইরেও বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনিয়ম নিয়ে অনুসন্ধান চলছে জানিয়ে ইউজিসি বলছে, ওইসব তালিকাও পরবর্তীতে প্রকাশ করা হবে।
সূত্রঃ http://bangla.bdnews24.com/bangladesh/article848710.bdnews

Tags

Post a Comment

0Comments
Post a Comment (0)
To Top